Wellcome to National Portal

জেলা সমবায় কার্যালয়ের নতুন ইমেইল  dco.sunamganj@coop.gov.bd এ এখন থেকে ইমেল যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল।

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
পরিবেশ ও বন মন্ত্রনালয়ের অধীনে টাংঙুয়ার হাওর সমাজভিত্তিক টেকসই ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সুনামগঞ্জ জেলার তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার প্রকল্প এলাকায় সমবায় সমিতি গঠন ও নিবন্ধন কার্যক্রম চলছে।
Details

সুনামগঞ্জ জেলার তাহিরপুর ও ধর্মপাশা উপজেলা নিয়ে ওয়ার্ল্ড রামসার সাইট খ্যাত টাঙ্গুয়ার হাওড়। প্রাকৃতিক সৌন্দর্য ও দেশীয় মাছের ভান্ডার হিসেবে এর খ্যাতি দেশ জুড়ে। নীল মেঘালয়ের পাদদেশে দিগন্ত বিস্তৃত রুপালি জলরাশির বুকে সবুজ পান্নার মালার মতো হিজল করচের বাগ। ডানা ঝাপটিয়ে সার বেধে নেমে আসে অতিথি পাখির ঝাক। সে এক অপূর্ব দৃশ্যপট রচিত হয় হাওড়ের নির্জনতা ভাঙ্গা কলকাকলিতে। এই হাওড়ের তীর ঘেষে, কখনো বা দ্বীপের মতো গ্রামগুলোর অধিবাসীদের জীবিকা নির্বাহের অন্যতম উৎস এই হাওড়ের মাছ। দীর্ঘদিন ধরে চলে আসা এই একপেশে লেনদেনে ফুরিয়ে আসছে মাছের ভান্ডার। হাওড়ের প্রতিবেশগত বিরূপ প্রভাবে প্রাণী বৈচিত্র হারিয়ে যাচ্ছে। নষ্ট হচ্ছে দেশীয় মাছের আবাসস্থল ও প্রজনন কেন্দ্রগুলো। হাওড়ের এই বিপদে এগিয়ে এসেছে সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থা। বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীনে টাংগুয়ার হাওড় সমাজভিত্তিক টেকসই উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। সহযোগিতায় আছে iucn নামক একটি সংস্থা। হাওড়ের উপর চাপ হ্রাস করে এর উপর নির্ভরশীল জনগোষ্ঠীকে বিকল্প ব্যবস্থায় জীবিকায়নের লক্ষ্যে হাওড়ের ৪০টি গ্রামের লোকজনকে নিয়ে কিভাবে কাজ করা যায়, সে উদ্দেশ্যে সুনামগঞ্জ সার্কিট হাউজে বসে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের কর্মকর্তা, সুনামগঞ্জ জেলা প্রশাসক ও তাঁর অনুষদবর্গ কর্মকর্তা, জেলা সমবায় অফিসার, সুনামগঞ্জ, উপ পরিচালক, বিআরডিবি, সুনামগঞ্জসহ জেলার সংশ্লিস্ট কর্মকর্তাবৃন্দ। বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সংশ্লিস্ট কর্মকর্তা চেয়েছিলেন পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে সংগঠণ করতে। কিন্তু জবাবদিহি নিশ্চিত করার উদ্দেশ্যে সুনামগঞ্জ জেলা প্রশাসক জনাব মো. সাবিরুল ইসলাম মহোদয় অবস্থান নেন সমবায় সমিতি করার পক্ষে। শেষে সমবায় সমিতি করার সিদ্ধান্ত হয়। 
এরপর জেলা প্রশাসক মহোদয় জেলা সমবায় অফিসারের সাথে একাধিক মিটিং করেন এবং পত্র দিয়ে সমবায় সমিতি করার বিষয়ে জোর দেন। একই উদ্দেশ্যে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মহোদয় সুনামগঞ্জ এসে জেলা সমবায় কার্যালয়, সুনামগঞ্জের কর্মকর্তাদের সাথে এবং সংশ্লিস্ট উপজেলা সমবায় অফিসারদের সাথে মত বিনিময় করে যান। সকল মহলের সহায়তায় জেলা সমবায় কার্যালয়, সুনামগঞ্জ এবং উপজেলা সমবায় কার্যালয়, ধর্মপাশা এবং তাহিরপুরের কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রমে চল্লিশটি গ্রামের মধ্যে ইতিমধ্যে ১১টি গ্রামে সমবায় সমিতি নিবন্ধন করা হয়েছিল এবং আজ আরও ৪টি সমবায় সমিতি নিবন্ধন করা হয়েছে। আগামীকাল আরও ১টি সমবায় সমিতি নিবন্ধন করা হবে। আগামী জুন/১৮ এর মধ্যে আমরা চল্লিশটি গ্রামে সমবায় সমিতি নিবন্ধনের লক্ষ্যে কাজ করছি। এর মধ্যেই ১টি কেন্দ্রীয় সমবায় সমিতিও গঠনের কাজ চলছে। 
সরকারের সকল জনকল্যাণমূখী কাজে সুনামগঞ্জ জেলায় জেলা সমবায় কার্যালয়, সুনামগঞ্জ সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কাজ করতে দৃঢ় অঙ্গীকারবদ্ধ।
সেবাই আমাদের ব্রত।

Images
Attachments
Publish Date
07/06/2018
Archieve Date
30/06/2019

জেলা সমবায় কার্যালয়, সুনামগঞ্জ এর তথ্য বাতায়নে আপনাকে স্বাগতম...   সমবায় গড়ুন, সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অংশীদার হোন -------